ঢাকা,সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪

চকরিয়ায় বালুমহলে ভ্রাম্যমান আদালতের অভিযান  ৫টি ডাম্পার গাড়ি জব্দ

মো, সাইফুল ইসলাম খোকন, চকরিয়া :: কক্সবাজারের চকরিয়া পৌরসভার ৯ নং ওয়ার্ড দিগরপানখালী এলাকায় দীর্ঘদিন ধরে প্রভাবশালী জনপ্রতিনিধিদের নাম ভাঙ্গিয়ে অবৈধ ভাবে মাতামুহুরী নদী থেকে বালি উত্তোলন করে যাচ্ছিল স্থানীয় কিছু বালুদস্যু। এ নিয়ে স্থানীয় ও জাতীয় পত্রিকা ছাড়াও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও অনেক লেখা লেখি হয়। অবশেষে প্রশাসনের ঘুম ভাঙ্গার পর আজ (১৪ নভেম্বর) শনিবার দুপুরে চকরিয়া উপজেলা নির্বাহী অফিসার ও ভ্রাম্যমান আদালতের ম্যাজিষ্ট্রেট সৈয়দ শামসুল তাবরীজ এর নেতৃত্বে অভিযান পরিচালনা করা হয়েছে। এসময় অবৈধ ভাবে বালু উত্তোলন ও পরিবহনের কাজে ব্যবহৃত ৫টি নাম্বার বিহীন ডাম্পার (ট্রাক) গাড়ি জব্দ করা হয়।

অভিযানে নেতৃত্বদানকারী চকরিয়া উপজেলা নির্বাহী অফিসার ও ভ্রাম্যমান আদালতের ম্যাজিষ্ট্রেট সৈয়দ শামসুল তাবরীজ বলেন, অবৈধ ভাবে বালু উত্তোলন করার খবর পেয়ে দুপুরে অভিযান পরিচালনা করা হয়। এসময় অবৈধ ভাবে বালু উত্তোলন ও পরিবহনের কাজে ব্যবহৃত ৫টি নাম্বার বিহীন ডাম্পার (ট্রাক) গাড়ি জব্দ করা হয়। এ ধরণের অভিযান আগামীতেও অব্যাহত থাকবে।

আজ শনিবার ওই এলাকায় বালুদস্যুদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করায় স্থানীয় লোকজনের মাঝে অনেকটা স্বস্তি ফিরে এসেছে। তারা প্রশাসনের কাছে দাবী করেন, আর যাহাতে ওই এলাকায় কোন ধরণের অবৈধ ভাবে বালু মহাল তৈরী করতে না পারে সে জন্য প্রশাসনের দৃষ্টি যেন থাকে। তারা আরো বলেন, মাতামুহুরী নদী থেকে বালু উত্তোলনের ফলে এক নং গাইড বেঁড়িবাধ চরম হুমকিতে রযেছে। ওই এলাকার সাধারণ মানুষের বাড়ি, ঘর ও ফসলী জমি যেন আর হারাতে না হয় ওই বালুদস্যুদের কারণে। তারা অবিলম্বে বালু উত্তোলন কাজে ব্যবহৃত মেশিং গুলো জব্ধ পূর্বক আইনগত ব্যবস্থা নেয়ার দাবী জানান প্রশাসনের কাছে।

পাঠকের মতামত: